বিশ্বের সেরা 10 টি ফ্রিল্যান্স ওয়েবসাইট :

বিশ্বের সেরা ১০ টি অনলাইন ফ্রিল্যান্স ওয়েবসাইট ২০২০ এবং মার্কেটপ্লেসগুলি আমাদের অনলাইন কাজের পদ্ধতি পরিবর্তন করেছেন। এখন থেকে আমরা বিশ্বের যে কোনও দেশে থেকে কাজ করতে পারি। চাকরির জন্য প্রস্তুত হওয়ার জন্য আমাদের খুব তাড়াতাড়ি ঘুম থেকে জেগে উঠতে হয় বা পরিবারের সাথে দীর্ঘ ছুটি কাটাতে অনেক সমস্যা পড়তে হয়।

বিগত কয়েক বছরগুলিতে অনলাইন ফ্রিল্যান্স বিখ্যাত হওয়ার সাথে সাথে শত শত ওয়েবসাইট চালু করা হয়েছে যা ফ্রিল্যান্স কর্মী এবং আউটসোর্সরসকে দুর্দান্ত সেবা প্রদান করে আসছে। আমি অনলাইন ফ্রিল্যান্স ওয়েবসাইট কিছু গবেষণা করেছি এবং নিম্নলিখিত ১০ টি সেরা ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলি পেয়েছি যা সত্যই বিশ্বের ফ্রিল্যান্স অনেক পরিবর্তন এসেছে এবং ইতিমধ্যে নিজেকে ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিংয়ের আয়ের উত্স হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছি।

10 টি সেরা অনলাইন ইনকামের ওয়েবসাইট ২০২০

১.  Toptal । টপটেল

 

এখন থেকে অনলাইন ফ্রিল্যান্স গেমের একটি নতুন খেলোয়াড়, টপটাল অভিজ্ঞ সফটওয়্যার ডেভেলপারদের জন্য এটি অত্যত্ত ভুমিকা রাখে। তাদের গেমের স্ক্রিনিংয়ের প্রক্রিয়াটি বেশ তীব্র – কেবল শীর্ষস্থানীয় 3% ডেভেলপারকে গ্রহণ করে থাকে – সুতরাং এখানে গেমের তালিকাভুক্ত অন্যান্য সাইটগুলির মতো কোনও কার্যক্রমে উঠে আসে এবং এটা চালানো করা এতটা সহজ নয়।

আপনি যদি এই গেমের স্ক্রিনিং রাউন্ডগুলি পেতে সক্ষম হন, তবে এটি হবে আপনার জন্য একটি দুর্দান্ত সেটআপ। উক্ত লিস্ট করা অন্যান্য সাইটগুলির তুলনায় উচ্চতর হারগুলি সত্যই ভাল প্রদান করে থাকে। আপনাকে তারা স্বল্প-থেকে দীর্ঘমেয়াদী পর্যন্ত অনেকগুলি কার্যক্রমের সাথে সেট আপ করে এবং আপনার সাথে আপনার কার্যক্রমগুলির সাথে মেলে যা বিশেষত আপনার এবং আপনার দক্ষতার সাথে মিলে যায়।

আপনি যদি আপনার স্টার্টআপ বা অন্য কোনও উচ্চমানের প্রকল্পের জন্য একটি উচ্চ দক্ষ ডেভেলপার খুঁজছেন, তবে আমি যে আপনাকে শীর্ষস্থানীয় থেকে আপনার ডেভেলপারকে নিয়োগের জন্য পরামর্শ দিচ্ছি।

বিশেষ দ্রষ্টব্য: আমি এটি একটি অনলাইন ফ্রিল্যান্স গেমে খুঁজে পাওয়া সর্বাধিক প্রিমিয়াম ফ্রিল্যান্সার নেটওয়ার্ক। তবে সেখানে বিশ্বের অত্যন্ত মেধাবী ছেলেরা এবং সাধারণত অন্যান্য সাইটের তুলনায় অনেক বেশি বেতন দেওয়া হয়ে থাকে, এই সকল অনলাইন ফ্রিল্যান্স গেমের ডেভেলপারদের।

নিয়োগ ডেভেলপার | ডেভেলপার হিসাবে আবেদন করুন

২. Upwork । আপওয়ার্ক

যখন আমি আমার ফ্রিল্যান্স কাজ শুরু করি তখন আমি এই ওয়েবসাইটগুলি দিয়ে এটি করে সফল হয়েছি এবং তবে আমার এখন মনে হয়েছে যে আমার একটি ওয়েবসাইট এবং একটি পোর্টফোলিও রয়েছে। আপওয়ার্ক খুব উচ্চমানের সেবা সরবরাহ করে থাকে এবং তারা তাদের এই প্রকল্পগুলির জন্য নেওয়া চাজ্/টাকা খুব কম নিয়ে থাকে। আপওয়ার্ক সম্পর্কে এটি কখনও ঘটেনি যে তারা আমার প্রশ্নের এবং সমস্যার প্রতিক্রিয়া জানাতে সক্ষম হয় নি।

এটি এখন থেকে বিশ্বের বৃহত্তম বাজারে পরিণত হয়েছে এখন ওডেস্ক ডটকম এবং এল্যান্স ডটকমের মধ্যে এক হওয়ার ফলে এটি আমার ব্যক্তিগতভাবে অনেক প্রিয়। ওডেস্ক এবং এল্যান্স, বিশ্বের দুটি বৃহত্তম ফ্রিল্যান্স ওয়েবসাইট হাত মিলিয়ে ২০১৫ এর মাঝামাঝি আপওয়ার্ক ডটকম গঠনে করে এক সাথে হয়ে অনলাইন ফ্রিল্যান্স ডটকমের জন্য একটি বড় প্রতিযোগীতা শুরু করছে। তবে তখনও লোকেরা তাদের এই সকল সিদ্ধান্তের বিরোধিতা করার পরেও এত শব্দ করার পরেও আমি ব্যক্তিগতভাবে মনে করি যে এটি এখনও অনলাইন আয়ের প্রধান উৎস হিসাবে কাজ করে আসছে এবং ফ্রিল্যান্সারদের জন্য একটি আয়ের আশ্চর্যজনক জায়গা।

আপওয়ার্ক ডটকমে যোগদান করুন

৩. Fiverrফাইভার

ফাইভার হচ্ছে এটি ছোট সেবাগুলির জন্য বিশ্বের বাজারে এখন সব্ বৃহত্তম। সবচেয়ে বড় বিষয়টি হল যে, আপনি কম করে হলেও  $5 ডলার এর জন্য গিগ, আপনি একটি করে তৈরি করতে পারেন। আপনার জন্য অর্থোপার্জনের ক্ষেএ হিসাবে কোডিং বা ডিজাইনের জিনিসপত্র না জানা থাকলেও এটি আপনার জন্য অর্থোপার্জনের ব্যবস্থা হিসাবে প্রমাণিত হতে পারে। অন্যরা যে গিগ, গুলি তৈরি করছে তা হলেও একবার দেখুন এবং দেখুন যে আপনি এটিও তৈরি করতে পারেন কিনা। আপনি যদি কিছু করতে পারেন যে অন্যরা $ 5 দিতে আগ্রহী তখন আপনি এখানে উল্লেখযোগ্য পরিমাণে অর্থোপার্জন করতে সফল হবেন।

ফাইভার ডটকমে যোগদান করুন

৪. PeoplePerHour । পিপলপারহওয়ার

পিপলপারহওয়ার এই সাইটটি এমন ফ্রিল্যান্সারদের জন্য একত্র করেছেন যারা লিখিত, ডিজাইনিং, সোশ্যাল মিডিয়া, ওয়েব ডেভেলপমেন্ট, ব্যবসা ডেভেলপমেন্ট  ইত্যাদির সাথে সম্পর্কিত সেবাগুলি অনুসন্ধান বা অফার করছে (আইটি) ইনফরমেশন টেকনোলজি এই সাইটে আপনি অনলাইন এবং পাশাপাশি অনলাইনে ফ্রিল্যান্সিং গীগগুলো খুঁজে পেতে পারেন। আপনাদের কাজগুলি হয় নির্ধারিত দাম বা প্রতি ঘন্টা হিসাবে। আপনি মনে করেন বাসায় বসে থেকে একটা আয়ের উৎস বের করা।

পিপলপারহাউরে যোগদান করুন

৫. Freelancer । ফ্রিল্যান্সার

ফ্রিল্যান্সার হয়েছিল এটি তখনকার প্রাচীনতম খেলোয়াড় এখনও তা বিরাজমান। ২০০৩ সালে শুরু হওয়ার পর থেকে ফ্রিল্যান্সার এখনও বিশ্বের বড় ধরনের আউটসোর্সিং বিদ্যমান অনেক। এটি অনলাইন জগতে সম্প্রতি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে দুটি বড় জায়ান্ট অর্জন করেছে: ভি ওয়ার্কার এবং স্ক্রিপ্টল্যান্স এবং তবে বিশ্ব বাজারে এর প্রসার অনেক এগিয়ে আছে । এখন এটি আগের চেয়ে বড় হয়ে উঠেছে।

আপনি যদি কোনও জায়গা অনলাইন কাজ শুরু করার সন্ধান করে থাকেন, তবে ফ্রিল্যান্সার আপনার জন্য সেরা জায়গা বলে পরিচিতি পেয়েছে। ফ্রিল্যান্সার বা নিয়োগকর্তা হিসাবে সাইন আপ করা এবং উপার্জন বা নিয়োগ শুরু করা অনেক সহজ কাজ এখানে। আমি সবসময় নতুনদের জন্য এবং এমনকি পেশাদার বা অভিজ্ঞতা সমপুন্য ফ্রিল্যান্সারদের পরামর্শ দিচ্ছি যারা ফ্রিল্যান্সার ডটকম এ যোগদানের জন্য অন্যান্য ফ্রিল্যান্স সাইটগুলিতে কাজ করেছেন।

ফ্রিল্যান্সারে সাইন আপ করুন

৬. Guru । গুরু

গুরু এই সাইটটি এমন ফ্রিল্যান্সারদের জন্য 2001 সাল থেকে শুরু হয়ে আসছে যে তারা আজ পর্যন্ত এখানে কাজ করে আসছে খুব ভাল ভাবে, এই প্ল্যাটফর্মটি ফ্রিল্যান্সারদের তাদের দক্ষতার প্রসার ও সেবাগুলি প্রদর্শন করতে পারে এবং উপযুক্ত উপায়ে কাজগুলি খুজতে সক্ষম হতে পারে। ফ্রিল্যান্সার এবং নিয়োগকারীরা উভয়ই অনলাইনের সাইটে তাদের নিজেদের প্রোফাইল তৈরি করে এবং একে অন্নের অভিগতার পর্যালোচনা করে একটি কাজের চুক্তি করে থাকে। একজন ভাল ফ্রিল্যান্সার তার কাজের ফরমুলাগুলি ওয়ার্ক রুমের মাধ্যমে সম্পাদান করে থাকে এবং নিরাপদ পেমেনট সিস্টেম অনুসরনের মাধমে অর্থ আদান-প্রদান করা হয়।

ফ্রিল্যান্সাররা ডিজাইনিং, রাইটিং, আইটি, মার্কেটিং, এডমিনিসট্রেশন এবং অন্যান্য ক্ষেত্রে তারা ভাল বেতনের চাকরির সন্ধানে এখানে এই গুরু সাইটটিতে সাইন আপ করে থাকে অনেক ফ্রিল্যান্সার। তারা এখানে ভাল কাজের মাধমে অনেক অর্থ জুগিয়ে থাকে।

গুরুতে সাইন আপ করুন

৭. iFreelance . আইফ্রিল্যান্স

আইফ্রিল্যান্স থেকে আপনার একটা ভাল ইঙ্কাম করার সুযোগ করে নিতে পারেন। যদি আপনি ভাল অ্যাকাউন্টিং, মার্কেটিং, এডমিনিসট্রেশন, ডিজাইনিং, প্রোগ্রামিং এবং লেখার ক্ষেত্রে বা অন্য কোনও অনলাইন ফ্রিল্যান্স সম্পর্কিত সেবাগুলি প্রদান করেন, তবে আপনার সম্ভাবনাগুলি খুঁজে পেতে আইফ্রিলেন্সে খুব তাডাতাডি যোগ দিতে পারেন। কেবলমাত্র এখানে আপনি আপনার আইফ্রিল্যান্স প্রোফাইল টি তৈরি করুন, তারপর আপনার দেওয়া কাজের দক্ষতা বিজ্ঞাপন এর মাধমে প্রচার করুন। আন্নভাবে, আপনি আপনার কাজের দক্ষতার জন্য উপযুক্ত কাজগুলিতে বিড করতে পারেন।

আইফ্রিল্যান্সে আপনাকে কাজ করতে হলে কিছু ফী দিতে হয় বা এখানে যোগদান নিখরচায় নয়। আপনাকে অবশ্যই এর প্রদত্ত সদস্যপদ গুলির একটি ক্রয় করতে হবে।

আইফ্রিল্যান্সে যোগ দিন

৮. 99Designs . 99 ডিজাইন

99 ডিজাইন এই অনলাইন আয়ের প্রধান উৎস সাইটটিতে প্রতিযোগিতার আকারে কেবল ডিজাইনের গীগ অন্তর্ভুক্ত রয়েছে। একজন ক্লায়েন্ট তার নকশা সংক্ষেপে সাজিয়ে তার নিজের প্রোফাইলে পোস্ট করে রাখে। ফ্রিল্যান্স ডিজাইনাররা এই সাইটটিতে কাজ করে প্রতিযোগিতার সাথে তাতে করে অনেক টাকা আয় করে থাকে। শুধুমাত্র তাদের করা অনুমোদিত নকশা পুরষ্কারের মাধমে টাকা জিতবে।

তবে এখানে আমার মতে, এই অনলাইন সাইটটি দক্ষতা সম্পন্ন ডিজাইনারদের জন্য অফুরন্ত সুযোগ সরবরাহ করে থাকে, যা একজন অদক্ষ ডিজাইনারদের জন্য থাকে না। আপনি যদি আপনার নকশার জন্য কোনও প্রতিযোগিতায় না জিতেন, তাহলে আপনি যে নকশাগুলি তৈরি করেছেন তা আপনার পোর্টফোলিওতে সংযোজন করবেন।

ডিজাইন লোগো বা বইয়ের নকশা হোক না কেন, আপনি যেকোন ধরণের ডিজাইনের কাজের দক্ষতা থাকলে অনলাইন আয়ের প্রধান উৎস হিসেবে 99 ডিজাইনে প্রোফাইল তৈরি করুন।

99 ডিজাইনে যোগদান করুন

৯. SimplyHired সিম্পলিহায়ার্ড

সিম্পলিহায়ার্ড এই সাইটটিতে যখন বিভিন্ন অনলাইন ফ্রিল্যান্সিং কাজের কথা আসে তখন সিম্পিহায়ার্ডকে কাজ করা কঠিন হয়। প্রশাসনিক থেকে নির্মাণ পর্যন্ত ব্যক্তিগত কাজের থেকে শুরু করে অনলাইন এবং অফলাইনে ফ্রিল্যান্স কাজের জন্য এটিই বড় মার্কেটপ্লেস। এই অনলাইন সাইট টি 24 টি বিভিন্ন দেশ থেকে কাজের তালিকা করে থাকে। এদের কাজের তালিকাগুলির পাশাপাশি তারা সাইটটিতে অন্যান্য দরকারী সংস্থান যেমন- কোম্পানির ডিরেক্টরি, সাকসেচ স্টোরী এবং ক্যারিয়ার ডেভেলপমেন্ট টিপস এর অন্তর্ভুক্ত রয়েছে।

সিম্পলহায়ার্ডে যোগদান করুন

১০. Craigslist ক্রেগলিস্ট

ক্রেগলিস্ট হল এমন অনেকেই জানেন না যে, ক্রেগলিস্ট গীগকে ফ্রিল্যান্স করার জন্য একটি বাজারও বটে। তবে ক্রেগলিস্ট এর অবস্থান-নির্দিষ্ট তালিকা বৈশিষ্ট্যের কারণে, আমরা ক্রিগলিস্টের মাধ্যমে অনলাইন সাইটে ফ্রিল্যান্সিং কাজগুলি পাওয়া সম্ভব। একটি ফ্রিল্যান্সার কোন রকম খরচ না করে সাইটটি ব্যবহার করতে পারে এবং নিকটবর্তী বড় শহরগুলিতে চাকরি খুজতে পারে। এই 10 টি সেরা অনলাইন ইনকামের ওয়েবসাইটগুলির মাধ্যমে আপনি আপনার অনলাইন আয়ের প্রধান উৎস হিসেবে বেছে নিতে পারেন। এখন আপনি যেতে পারেন যে, নীচের কোন ফ্রিল্যান্স ওয়েবসাইটটি আপনার পক্ষে সেরা। অন্যান্য অনেক সাইট রয়েছে তবে এগুলি সেখানে শীর্ষস্থানীয় 10 টি সেরা অনলাইন ইনকামের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস।

ক্রেগলিস্টে যোগ দিন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here