আমাদের বর্তমান বিশ্বে সার্চ ইঞ্জিন নিয়ে সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা যায় একটি মোবাইল অ্যাপ্লিকেশানের মধ্যে সীমাবদ্ধ থাকবে, ইন্টারনেট ব্রাউজারগুলি অন্যের চেয়ে প্রথম স্থান অর্জন করেছিল। এই সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলি সাধারণত ইন্টারনেটকে বিশ্ব বিস্তৃত করে তোলার ক্ষেত্রে তাদের বিশাল অবদানের পরেও মর্যাদাপূর্ণ ভুমিকা রয়েছে।

তারা একটি অল্প খরচে ভাল সেবা সরবরাহ করে তা বিবেচনা করে কীভাবে এই ব্রাউজারগুলি হতে অর্থ উপার্জন করতে পারে অনলাইনের মাধমে। সাধারণত, আমরা “বিজ্ঞাপনের টাকা” বলে মনে করি, তবে এটি একটি সকল উপার্জনের মিশ্রণের একটি আয়ের অংশ বিশেষ। এখানে আমরা কয়েকটি জনপ্রিয় মানের ভাল ওয়েব ব্রাউজার এবং অর্থ উপার্জনের ক্ষেত্রে তাদের অনন্য পদ্ধতির সার্ভে করে।

১. মোজিলা ফায়ারফক্স। Mozilla Firefox

মোজিলা ফায়ারফক্স এটি এমন একটি সংস্থা যা, এটি কাউকে অবাক করে না যে মজিলা ফাউন্ডেশন আর অলাভজনক হিসাবে কাজ করে না। তবে সর্বশেষ আর্থিক বিবরণী অনুসারে, সংস্থাটি ২০১, ২০১৭ সালে $৫৬২ মিলিয়ন ডলার আয় করেছে বলে জানাই। মোট আয়ের মধ্যে ৯৬ শতাংশ বা $৫৩৯ মিলিয়ন, সার্চ ইঞ্জিন রয়্যালটিগুলির মাধ্যমে এসেছে।

মজিলা আয়

মজিলা ফায়ারফক্স তাদের ভালোর জন্য তারা আবারও, মজিলা ফায়ারফক্স কোয়ান্টামে তার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে গুগলের সাথে সাইন আপ করেছিল। যদিও তারা যথাযথ অর্থ আয়ের ভাগ প্রকাশ করবে না বলে তাদের জানাই, তবে এই ধারণাটি তাদের পক্ষে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা নিরাপদ। কারন ২০২০ সালের নভেম্বরে গুগল মোজিলা ফায়ারফক্সের মালিক হতে পারে বলে মনে হতে পারে। এটি উভয় ব্রাউজার একই বাজারে এখনও প্রতিযোগিতা করছে তা দেখে ফায়ারফক্স ব্যবহারকারীদের হয়রানি করা গুগলকে থামায় না বলে তারা মন্তব্য করেন। তবে ফায়ারফক্স ব্যবহারকারীরা বছরে ১০০ কোটিরও বেশি বার ওয়েবে সার্চ করলে এই সম্ভাবনা কম যে গুগল তাদের অধীনে থেকে এই সমস্যাকে তারা সরিয়ে ফেলবে ।

২. সাফারি। Safari

এখন আপনাদের জন্য সবকিছু-দক্ষতার সঙ্গে-সাফারি-প্রধান। ফায়ারফক্সের রাজস্ব মডেলের মতো, সাফারি সার্চ ইঞ্জিনগুলি, বিশেষত গুগল থেকে অর্থ অর্জন করে। সাফারির ক্ষেত্রে ব্যতীত, ফায়ারফক্সের তুলনায় তাদের আরও বড় অর্থ উপার্জন রয়েছে বিবেচনা করে যে গুগল সম্প্রতি ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে এটি ব্যবহারের জন্য তাদের $১২ বিলিয়ন ডলার প্রদান করেছে। তারা কয়েক মিলিয়ন আইফোন এবং ম্যাক ব্যবহারকারীকে ধন্যবাদ জানাই, অ্যাপল বছরের পর বছর গুগলের সাথে একটি ভাল চুক্তি চালিয়ে যেতে পারে, যা সাফারি ক্রোমের পরে সবচেয়ে নাম করা  ব্রাউজার হিসাবে খ্যাতি রয়েছে।

৩. অপেরা মিনি। Opera Mini

অন্ন দিকে আরও বিনয়ী ব্রাউজারগুলির মধ্যে একটি অপেরা ব্রাউজার। এই অপেরা ব্রাউজার মনে হয় কীভাবে লাভজনক কোনও ব্রাউজারকে অর্থ উপার্জন করতে হয় তার জ্ঞানটি সিদ্ধ করেছে। তবে অপেরা বিশ্বব্যাপী ১৮২ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীদের সাথে অপেরা বছরের পর বছর আয় থেকে ২৮ থেকে ৩৪ শতাংশ আয় বৃদ্ধি পাচ্ছে। যদিও এটি ফায়ারফক্সের উপার্জন মডেলকে সার্চ ইঞ্জিনগুলির সাথে অংশীদার করেছে। যেমনঃ রাশিয়ার ইয়ানডেক্স, চীনে বাইদু, গুগল অন্য কোথাও এমন আরও কিছু কৌশল রয়েছে যা উল্লেখযোগ্য।

৪. মাইক্রোসফ্ট এজ। Microsoft As

সার্চ ইঞ্জিন বিং সার্চের রেজাল্ট অনেক দ্রুত গতিসম্পুর্ন। মাইক্রোসফ্ট এজ হল গুগল অ্যাডওয়ার্ডসের অনুরূপ, মাইক্রোসফ্ট এজের প্রাথমিক উপার্জনটি বিং সার্চ ইঞ্জিন থেকে এসে থাকে তাদের। তবে, বাজারের শেয়ারে ৪ শতাংশ যা শীঘ্রই যে কোনও সময় বাড়ার সম্ভাবনা নেই, এটি ক্রোমের সাথে ধরা খুব কঠিন সময় কাটাচ্ছে কোম্পানিটি। তদুপরি, বিং বিজ্ঞাপনের আয় ২০১৮ এর চতুর্থ প্রান্তিকে ৭ শতাংশ কমে পেয়েছে। মাইক্রোসফ্ট যেমন নিজের খেলায় গুগলকে পরাভূত করা অসম্ভব বলে মনে করে, তেমনি একমাত্র আশা ব্যবহারকারীদের বিং এবং এজ ব্যবহারের জন্য উপহার এবং কুপন দিয়ে পুরস্কৃত করা, যাতে তাদের নিকট গ্রাহক বৃদ্দি পায়।

5. সাহসী। Brave

সেরা ওয়েব ব্রাউজার লিনাক্স সাহসী। এই সাহসী ব্রাউজারটি ব্যক্তিগত, সুরক্ষিত এবং দ্রুত হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। ব্রাভ ব্রাউজার অ্যাড ব্লকার এবং শূন্য লগ নীতিগুলির সাথে এটি ব্যবহার করার জন্য দুর্দান্ত একটি ব্রাউজার। তবে, তাদেরও অর্থ উপার্জন করতে হবে। এর জন্য, তারা ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে থাকে, যাকে তারা বেসিক মনোযোগ টোকেনস (বিএটি) বলে। মাইক্রোসফ্ট পুরষ্কারের মতোই। সাহসী ইউটিউব এবং টুইচ যাচাই করা প্রকাশকদের সাথে গৌণ রাজস্ব উত্স হিসাবে কাজ করে এই প্রতিষ্ঠানটি।

সারসংক্ষেপঃ

আমরা দেখেছি যে প্রতিটি ওয়েব ব্রাউজারের নিজস্ব আয়ের কৌশল রয়েছে যার সবগুলি অন্নদের থেকে খুব আলাদা সার্চের বিজ্ঞাপনের রাজস্বের জন্য গুগলের যান হিসাবে দ্বিগুণ সুবিধা থাকায় সার্চ ইঞ্জিন গুগল ক্রোম উল্লেখ করি নাই। এই অনন্য অবস্থান এটি একটি দুর্দান্ত খেলোয়াড় হিসাবে তৈরি করে যা সবাইকে পিছনে ফেলে দেয়। বিশাল বিজ্ঞাপনের অর্থ উপার্জনের কারণে গুগলের অন্যান্য ব্রাউজারগুলির দ্বারা অনুসরণ করা আকর্ষণীয় পদ্ধতি গ্রহণ করার খুব দরকার নেই আমাদের জন্য।

তবে আপনি এখানে ব্রাউজারদের অর্থ উপার্জনের সঠিক উপায় কী বলে মনে করেন? আমাদের মন্তব্যে জানাতে ভুলবেন না কিন্তু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here