কিভাবে অনলাইনে ফ্রিল্যান্সিং করে অর্থ উপার্জন করতে পারবেন তা অনেক লোকের জন্য, অনলাইনে অর্থোপার্জন একটি সম্পূর্ণ স্বপ্ন হয়ে উঠবে। যদি তারা কোনও ওয়েবসাইট বা অন্য কোনও অনলাইন উদ্যোগে অর্থোপার্জনের কোনও উপায় খুঁজে পেতে পারে তবে তাদের উদ্যোগের দিকে মনোনিবেশ করতে হবে, পরিবারের সাথে আরও বেশি সময় কাটাতে এবং অবশেষে তাদের সময় এবং জীবনের নিয়ন্ত্রণ ফিরে নিতে পারে এই সকল অনলাইন কাজের মাধমে কাজ করে।

অনলাইনে অর্থ উপার্জন করার জন্য এখন আর কোনও স্বপ্ন নয়। আমি অন্যান্য হাজার হাজার লোককেও জানি যারা অনলাইনে ওয়েবসাইট কাজ করে, কোর্স বা অনন্য বিপণন কৌশলগুলির সাহায্যে অনলাইনে নিজেরাই উপার্জন করছেন। তবে এখানে ভাল খবর যে, বেশিরভাগ অনলাইন আয়ের কৌশলগুলি জটিল নয়। যে কোনও ব্যবসায় উদ্যোগের মতো, আপনার অনলাইন আয় বাড়তে কিছু সময় লাগে। আপনার ধারণাটি স্থল থেকে সরিয়ে নেওয়ার জন্য আপনার প্রয়োজনীয় সময় এবং শক্তি ব্যয় করতে ইচ্ছুক হতে হবে এবং আপনার যাত্রাটি ধীরে চালিয়ে যেতে আপনার প্রয়োজন হয়।

আপনি যদি অনলাইনে অর্থ উপার্জনের জন্য ধারনা করছেন তবে কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না থাকলে বিবেচনা করার জন্য কয়েকটি সেরা বাস্তবসম্মত কৌশল এখানে রয়েছে দেওয়া হল।

১। গুগল অ্যাডসেন্স। Google Adsense

আপনি যদি কোনও অনলাইন ওয়েবসাইট ভিজিট করেন, তবে আপনি গুগল বিজ্ঞাপন দেখবেন। এই বিজ্ঞাপনগুলি সর্বত্র ওয়েবসাইট রয়েছে। কেবলমাত্র কোনও বেসিক ওয়েবসাইটে সেট আপ করা সহজ নয়, তবে একবার আপনার ওয়েবসাইট স্থির পরিমাণে ট্র্যাফিক আনতে শুরু করলে তারা লাভজনক ব্যবসায় হতে পারে।

গুগল অ্যাডসেন্স সম্পর্কে একটি দুর্দান্ত জিনিস এটি সেট আপ করা এত সহজ আপনার ওয়েবসাইট। আপনার যদি কোনও অনলাইনের ব্লগ বা ওয়েবসাইট থাকে তবে আপনি নিখরচায় গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্টে সাইন আপ করতে পারেন। সেখান থেকে গুগল আপনাকে একটি কোড দেবে যা আপনি আপনার ওয়েবসাইটে পেস্ট বা সেটাপ করবেন। আপনার পৃষ্ঠাগুলির ভিজিটার, ট্র্যাফিক এবং আপনার পক্ষে উপার্জনগুলি ট্র্যাক করে গুগল সেখান থেকে নিয়ে যায় তার নির্দিষট ওয়েবসাইট। এই জিনিসটি চালানোর জন্য কোনও রক্ষণাবেক্ষণের প্রয়োজন নেই, যদি আপনার ইতিমধ্যে কোনও ওয়েবসাইট থাকে তবে এটি কোনও অনলাইনের কাজে পরিণত করুন।

২। অনুমোদিত বিপণন। Affiliate Marketing

আপনার যদি কোনও অনলাইন ওয়েবসাইট থাকে বা এখনও কোনও ব্লগের জন্য স্বপ্ন দেখেন, তবে আপনি অনুমোদিত বিপণনেও সন্ধান করতে পারেন। অনুমোদিত বিপণনের সাথে, আপনি আপনার অনলাইন ওয়েবসাইটের পন্যের মধ্যে ব্র্যান্ড এবং ব্যবসায়গুলির সাথে অংশীদার হতে পারেন। আপনি যদি কোনও পণ্য বা পরিষেবা উল্লেখ করেন, তাহলে আপনি সেই নির্দিষ্ট অনুমোদিত প্রোগ্রামের জন্য সাইন আপ করার সময় আপনি যে অনন্য এফিলিয়েট কোড পেয়েছিলেন তা ব্যবহার করে সেই উত্পাদন বা পরিষেবাটির সাথে লিঙ্ক করুন এটার মাধমে আপনি অনেক ডলার আয় করতে পারবেন। সেখান থেকে, কেউ আপনার লিঙ্কের মাধ্যমে পণ্য বা পরিষেবা কেনার সময় আপনি একটা কমিশন পাবেন তা থেকে আপনি ভাল মানের অর্থ উপার্জন করতে পারবেন।

আপনি আপনার ব্লগ ধারণার সাথে সম্পর্কিত অধিভুক্তদের সাথে অংশীদার হতে চাইবেন ভাল লাভের আশায়। যেহেতু আমি একজন আর্থিক উপদেষ্টা, আমি আমার অনেক অনুমোদিত শক্তি সঞ্চয় হিসাবে আর্থিক পণ্য যেমন ক্রেডিট কার্ড এবং বিনিয়োগের অ্যাকাউন্টগুলিতে মনোনিবেশ করেছি। আপনি অনুমোদিত প্রোগ্রামের জন্য সাইন আপ করা ছাড়াও, আপনি এমন একটি অনুমোদিত বিজ্ঞাপন নেটওয়ার্কের জন্য অনলাইনে সাইন আপ করতে পারেন যা এক জায়গায় বিভিন্ন সংখ্যক অনুমোদিত সংস্থার প্রস্তাব দেয়। এইভাবে, আপনি দেখতে পাচ্ছেন যে সময়ের সাথে কী কাজ করে এবং কী কাজ করে না।

৩। পরামর্শ। Consulting

আপনার কাজের সুবিধার্থে অনলাইনে অর্থোপার্জনের আরও একটি উপায় হ’ল পরামর্শ। আপনি যদি কোনও ক্ষেত্রে কাজের অভিজ্ঞ হন তবে আপনি তাদের ব্যক্তিগত বা ব্যবসায়ের লক্ষ্যে পরামর্শ দেওয়ার জন্য লোকেরা আপনাকে অর্থ দিতে ইচ্ছুক হতে পারেন। আপনার মনে হতে পারে যে বড় সংস্থাগুলির জন্য পরামর্শের জন্য আপনি যথেষ্ট গুরুত্বপূর্ণ নন, তবে লোকেরা যে ধরনের দক্ষতার জন্য অর্থ প্রদান করবে সে সম্পর্কে আপনি দক্ষ হতে পারেন।

আপনি যদি পরামর্শ দাতা হিসাবে কাজ শুরু করতে চান তবে পরবর্তী পদক্ষেপগুলি কী তা নিশ্চিত না হন তবে আপনি ক্লারিটি.এফএম এর মাধ্যমে একটি নিখরচায় অ্যাকাউন্টও সেটআপ করতে পারেন আপনার দক্ষতাকে বৃদ্দি করার জন্য। এই ওয়েবসাইটটি পরামর্শের প্রস্তাব দিতে চায় এমন একটি নিখরচায় প্রোফাইল সেট আপ করতে হবে আপনাকে। আপনার সেই প্রোফাইলটি সেট আপ হয়ে গেলে লোকেরা আপনাকে খুঁজে বের করবে এবং একটি সেশন বুক করবে যেটির জন্য আপনাকে অর্থ প্রদান করা হবে আপনার কাজের বিনিময়ে যার মাধমে আপনি নগদ অর্থ উপার্জন করতে পারেন।

৪। অনলাইন কোর্স। Online Courses

আপনার যদি অনলাইনে কাজের খুব ভাল দক্ষতা অর্জন করা থাকে তবে আপনি অনলাইনে বিপণন করতে পারেন এমন একটি অনলাইন কোর্স স্থাপন করাও সম্ভব। আপনি এমন কিছু কাজ করেন যা অনলাইনে আসে। তাই এমন অনলাইন কোর্স সন্ধান করতে পারেন যা রান্না করা থেকে শুরু করে বিপণন এমনকি ফ্রিল্যান্স রাইটিং পর্যন্ত যে কোনও কিছু শেখায়। তবে এখানে আরো আসে অনলাইন সাইট যা টিচ্যাবল ডটকমের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে বেশিরভাগ লোকেরা তাদের অনলাইন কোর্সটি সেটআপ করে। শিক্ষণযোগ্য, আপনি আপনার কোর্স উপকরণ আপলোড করতে পারেন আপনার সাইটগুলিতে শিক্ষার উদ্দেশ্যে আর গ্রাহকদের পরিচালনা করতে এবং প্রদানগুলি গ্রহণ করতে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারেন।

৫। বই বিক্রয়। Book Sales

আপনি আপনার অনলাইন কাজের মধ্যে প্রকাশনার শিল্পটি মুদ্রণের ক্ষেত্রে ভারী থাকত, আপনি আজকাল অনলাইনে কাজ করে ভাল একটি বই লেখার, প্রকাশনা এবং বিপণনের পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারেন। স্পেস তৈরির মতো ওয়েবসাইটগুলি আপনাকে আপলোড করতে এবং আনুষ্ঠানিক প্রকাশককে বা থার্টপার্টির সাথে জড়িত না করে আপনার লিখিত বইটি মুদ্রণ করতে দেয় এবং আপনি এমনকি আপনার বইটি অ্যামাজন ডটকম এ পেতে পারেন যাতে লোকেরা এটি কিনতে পারে অনলাইনের মাধমে অনেক সহজে কোন রকম সমস্যা ছাড়া।

জোসেফ হগ নামে একজন পরিচিত ব্লগার তার একটি সফল ব্লগ (হোম ওয়ার্ড থেকে আমার কাজ) এবং একটি সমৃদ্ধ বইয়ের প্রকাশনা ব্যবসা রয়েছে। তার মোট প্যাসিভ আয়ের একটি চলমান উত্স তৈরি করতে হগ অনলাইনে প্রকাশিত তিনি তার লেখা বেশ কয়েকটি বই বিক্রয় করেন। তিনি বলেন যে তিনি গড়ে তার প্রতি মাসে আয় আসে $৮৮৮৫ ডলার। তবে তার আয় করতে মাসে মাসে প্রায় মোট ৬৮৬৮৫ টি বই বিক্রি করেন। এভাবে তিনি প্রচুর অর্থ আয় করে থাকেন।

শেষ কথা

আপনি যদি আপনার অনলাইনে কাজ করার ভাল দক্ষতা থেকে থাকে তবে আপনি আপনার মতন করে সময় করে ভাল ভাল কাজ অনলাইনে করতে পারেন আপনার অবসার সময়ে। অনলাইনে অর্থোপার্জন করার অনেক গুলো চমৎকার উপায় রয়েছে এবং আমি যেগুলি এখানে আচ্ছাদিত তা হ’ল আইসবার্গের টিপস। আপনার যদি সময় থাকে তবে প্রায় কোনও কিছুর প্রতি আবেগ এবং কমপক্ষে কিছু সৃজনশীল দক্ষতা থাকলে আপনি একটি অনলাইন আয়ের প্রবাহ তৈরি করতে সফল হতে পারেন। তবে, কেবল এটির জন্য আপনি আমার শব্দটি গ্রহণ করবেন না। আপনি যদি অনলাইনে কাজের সন্ধান করেন তবে অনুপ্রেরণার জন্য আপনি আপনার কাজের দক্ষতার উপর হাজার সাফল্যের গল্প ব্যবহার করতে পারেন। আপনি একদিন আপনার নিজের একটি সাফল্যের গল্পও তৈরি করতে পারেন। আপনি যদি নিজে থেকে চেষ্টা না করেন তবে আপনি কখনই জানতে বা করতে পারবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here